Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

কৃষিতে নারী উদ্যোক্তা

কৃষিতে নারী উদ্যোক্তা
ফারজানা হক দীপু
বাংলাদেশর অর্থনীতি প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে কৃষি খাতের উপর নির্ভরশীল। দেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) কৃষি খাতের অবদান প্রায় ১৪ শতাংশ। দেশের সামগ্রিক অর্থনেতিক উন্নয়নে এবং গ্রামীণ অর্থনীতিতে পুরুষের পাশাপাশি নারীর অবদান রয়েছে এবং তা ক্রমবর্ধমান। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নারীর সরাসরি সম্পৃক্ততা অত্যাবশ্যক।
দেশে মোট শ্রমশক্তির উল্লেখযোগ্য অংশ হচ্ছে নারী। নারী শ্রমশক্তির মধ্যে ৬৮ শতাংশই কৃষি, বনায়ন ও মৎস্য খাতে জড়িত। কর্মক্ষম নারীদের বেশির ভাগ কৃষিকাজে নিয়োজিত। ফসলের প্রাক বপন থেকে শুরু করে ফসল উত্তোলন, বীজ সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ, বিপণন পর্যন্ত প্রক্রিয়াটি এবং বাড়ির বাইরে ফসল ও সবজি চাষ, মসলা উৎপাদন, শুঁটকি ও মাছ প্রক্রিয়াজাতকরণ, মাছ ধরার জাল তৈরি ও মেরামত, পোনা উৎপাদন, গবাদিপশু, হাঁস-মুরগি পালনের কাজে নারীরা আজ প্রত্যক্ষভাবে সম্পৃক্ত। সামাজিক বনায়নের কাজও নারীর হাত দিয়ে হয়।
গত কয়েক দশকে দেশের অর্থনেতিক কর্মকা-ে অংশগ্রহণের লক্ষ্যে কয়েক কোটি শ্রমশক্তি নতুন সংযোজিত হয়েছে, যার মধ্যে অর্ধেকের বেশিই নারী এবং এর বেশির ভাগই কৃষি খাতের নারী শ্রমিক এবং উদ্যোক্তা। নতুন এ সকল নারী উদ্যোক্তা মূলত গবাদিপশু পালন, হাঁস-মুরগি পালন, মৎস্য চাষ, শাকসবজি-ফলমূল উৎপাদনসহ ধান, পাট ও গম চাষাবাদে নিয়োজিত রয়েছে। মূলত গ্রামীণ কৃষি অর্থনীতিকে গতিশীল করতে নারী কৃষি উদ্যোক্তাদের ভূমিকাই মুখ্য।
একজন নারী উদ্যোক্তা যখন নিজের কর্মসংস্থানের কথা চিন্তা করে কোন চাকরি বা কারো অধীনস্থ না থেকে নিজে থেকেই কোন ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন করার চেষ্টা করেন বা পরিকল্পনা শুরু করেন তখন তাকে উদ্যোক্তা বলা হয়। কৃষিতে নারী উদ্যোক্তাদের এগিয়ে আসার কারণে কৃষিপণ্য উৎপাদনে বৈচিত্র্যতা বেড়েছে। নারীরা বসতবাড়ির আঙ্গিনায় বাণিজ্যিকভাবে দেশি-বিদেশি উচ্চফলনশীল শাকসবজি ও ফলমূলসহ নানা জাতের কৃষিপণ্য উৎপাদন করছে।
বর্তমানে দেশে লক্ষাধিক নারী কৃষি উদ্যোক্ত রয়েছে। তন্মধ্যে ময়মনসিংহের সাহিদা খানম অন্যতম। তিনি নিজ বাসার ছাদে মাত্র ৪৪০ বর্গফুট জায়গায় অভিনব কায়দায় লাগিয়েছেন এক হাজারের বেশি ড্রাগন গাছ এবং চলতি মৌসুম এ প্রায় ২৮০ কেজি ড্রাগন ফল উত্তোলন করে বাজারজাত করেছেন।
সাহিদা খানমের ছাদ বাগানে শুধু ড্রাগন ফল গাছই নয় সঙ্গে রয়েছে কাঠবাদাম, ৩০ রকমের বিভিন্ন পাতা বাহার, ২০ রকমের ফুল গাছ, অ্যাভোকাডো, খেজুর, লিচু, বিভিন্ন আম, মালবেরী, তীন ফল, করমচা, কমলা, মাল্টা, লেবু, কাশ্মিরি কুল, জামরুল, চেরী, বারমাসি সজনে, বারমাসি আমড়া, বারমাসি সিম, বিভিন্ন মৌসুমি সবজি ও এলোভেরাসহ বিভিন্ন ধরনের গাছ। আর এসব গাছ নিজেই পরিচর্যা করেন সাহিদা খানম। তিনি অর্গানিকভাবে জৈব সার ব্যাবস্থাপনার মাধ্যমে ড্রাগন ফলের চাষ করছেন। নারী উদ্যোক্তা সাহিদার কাছ থেকে ড্রাগন ফলের চারা নিয়ে বাগান করেছেন অনেকেই। ময়মনসিংহ জেলা কৃষি অফিসার, বিভিন্ন উপজেলা কৃষি অফিসারসহ অনেকেই সাহিদা খানমের ড্রাগন ছাদ বাগান পরিদর্শন করে অনেক প্রশংসা করেছেন। এছাড়াও তিনি দেশের বিভিন্ন এলাকার কমপক্ষে ৫০০ থেকে ১০০০ ছোট বড় শখের বাগানিকে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ড্রাগন ফলের চারা সরবরাহ করেছেন এবং কমপক্ষে ৫০০ পিস চারা বিনামূল্যে বিতরণ করেছেন। তারা সবাই বাড়ির ছাদে, মাঠে ও বাড়ির আঙ্গিনায় ড্রাগন বাগান করেছেন।
ঈশ^রদী উপজেলার ছলিমপুর ইউনিয়নের বক্তারপুর গ্রামের রবিউল ইসলাম বিশ^াসের স্ত্রী গ্রাম্যবধূ নুরুন্নাহার একজন সফল উদ্যোক্তা। চার দেয়ালের গ-ির মধ্যে যার নিরিবিলি জীবনযাপন করার কথা তিনি আজ রীতিমতো একজন সমাজ উন্নয়ন কর্মী ও নারী উদ্যোক্তার দায়িত্ব পালন করছেন। নিবিড় সবজি, ফলমূল, পোল্ট্রি ও গাভীর খামার করে এলাকার নারীদের কৃষিকাজে উদ্বুদ্ধ করেছেন। নুরুন্নাহারের অর্জন দেশের গ্রামীণ নারীদের জন্য অনুসরণীয়।
উদ্যোক্তা হওয়ার পর নুরুন্নাহারের ঝুলিতে আসে অসংখ্য সম্মাননা। ২০১১ সালে দেশের সেরা নারী কৃষক হিসেবে বঙ্গবন্ধু জাতীয় কৃষি ব্রোঞ্জপদক, ২০১৬ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি স্বর্ণপদক ও ২০১৭ সালে নারী উদ্যেক্তা হিসেবে নগদ ১ লাখ টাকাসহ মাছরাঙ্গা অ্যাওয়ার্ড পেয়ে তিনি দেশের মানুষকে তাক লাগিয়ে দেন। জয়বাংলা নারী উন্নয়ন মহিলা সমবায় সমিতি ও এনসিডিপি গ্রাম উন্নয়ন কমিটির সভানেত্রী নারী উদ্যোক্তা নুরুন্নাহার ১ হাজারের বেশি নারীদের সংগঠিত করে তাদের ভাগ্যের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন।
এছাড়াও রাজধানী ঢাকার অদূরে সাভারে মাত্র ৪০০ হাঁস দিয়ে খামার করেছিলেন রাজিয়া সুলতানা। প্রতিদিন হাঁসের ডিম বিক্রি করে দুই তিন হাজার টাকা লাভ হচ্ছিল। তা থেকে উৎসাহী হয়ে সবজি চাষ, ছাগল পালনসহ নানামুখী কর্মকা- শুরু করেন তিনি। শহুরে ও শিক্ষিত নারী চাষাবাদে নেমেছেন তাই উপহাস করেছিল অনেকে। অথচ ৫ বছরে তার চাষাবাদের ব্যাপ্তি ঘটেছে ১৮ বিঘা জমিতে, শুধু সবজি বিক্রি করেই এক মৌসুমে তার আয় হচ্ছে ৭-৮ লাখ টাকা। এভাবেই গুটিগুটি পায়ে দেশের নারী উদ্যোক্তাগণ এগিয়ে যাচ্ছেন আপন শক্তিতে।
যদিও নারী উদ্যোক্তার সংখ্যা দেশে ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে কিন্তু তা সত্ত্বেও কৃষি উদ্যোক্তাদের নানাবিধ সমস্যার মধ্যে দিয়ে যেতে হচ্ছে, বিশেষ করে নারী উদ্যোক্তাদেরকে। উদ্যোক্তা হিসেবে আর্থিক সংকট, ঋণ না পাওয়া, ভূমির মালিকানায় সমঅধিকার প্রতিষ্ঠিত না হওয়া এবং উৎপাদিত পণ্যের সঠিক বিপণন ব্যবস্থার অভাব এবং গ্রামীণ হাটবাজারে প্রবেশেসহ যোগাযোগ অবকাঠমো ব্যবস্থায় পর্যাপ্ত সুযোগ-সুবিধা না থাকার কারণে নারীরা কৃষি খাতে উদ্যোক্তা হতে উৎসাহিত হয় না। বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান, বিশেষ করে ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠান (এনজিও) থেকে চড়া সুদে ঋণ গ্রহণের কারণে তাদের নানাবিধ জটিলতার সম্মুখীন হতে হয়। নারী কৃষি উদ্যোক্তাদের জন্য সরকারি ঋণ ব্যবস্থাকে আরো সহজীকরণ করতে হবে। উৎপাদিত পণ্যের সঠিক বিপণনের লক্ষ্যে নারীদের জন্য বিশেষ বাজার স্থাপনসহ অনলাইনে বাজার বিপণন ব্যবস্থাপনার সুযোগ সৃষ্টি করতে হবে। গ্রামীণ নারী উদ্যোক্তারাও যাতে অনলাইন বাজার ব্যবস্থাপনার মাধ্যমে তাদের তৈরিকৃত পণ্য বাজারজাত করতে পারেন এজন্য প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষ করে তুলতে হবে।
যেকোনো দেশের নারীদের বাদ দিয়ে বা অবহেলা করে কোনো অর্থনৈতিক পরিকল্পনা কখনোই সফল হবে না। বাংলাদেশের মোট জনগোষ্ঠীর অর্ধেক নারী। সেই বিবেচনায় এ দেশের জন্য উন্নয়ন কার্মকা- তথা কৃষি খাতে উদ্যোক্তা হিসেবে নারীর অংশগ্রহণ আরো বেশি জরুরি। আগের তুলনায় দেশে নারী-পুরুষের মধ্যকার ব্যবধান বা জেন্ডার গ্যাপ কমে আসছে। আয় উপার্জনক্ষম কাজে নারীর অংশগ্রহণ বাড়ছে। দেশের আর্থসামাজিক উন্নয়নে নারীর অংশগ্রহণ বাড়ায় নারী-পুরুষের মধ্যকার বৈষম্য কমে আসছে। তাই বাংলাদেশের অদম্য অগ্রযাত্রায় এসডিজি ২০৩০, রূপকল্প ২০৪১ ও ভিশন ২১০০ অর্জনেও কৃষিতে নারীর সরাসরি সম্পৃক্ততা অত্যাবশক।

লেখক : সিনিয়র সহকারী পরিচালক, জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমী (নাটা), গাজীপুর। মোবাইল : ০১৭৭১৩৭১৩৬৪
ইমেইল:farzana.dae@gmail.com


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon